Breaking

Monday, November 26, 2018

ইতালিতে পড়াশোনা

ইতালিতে পড়াশোনা
ইতালিতে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। লিওনার্দো দ্য ভিঞ্চির জন্ম ইতালিতে। স্থাপত্য, শিল্পকলা ও পুরাকীর্তির জন্য ইতালির খ্যাতি বিশ্বজোড়া। উচ্চশিক্ষার জন্য ইতালি অন্যতম পছন্দের একটি স্থান। ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইতালিয়ান ও ইংরেজি উভয় মাধ্যমে উচ্চশিক্ষা লাভের সুযোগ রয়েছে। তবে ইউরোপের অন্যান্য দেশের মতো এখানে বিদেশিদের জন্য নির্দিষ্ট কোটা নেই। তবে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা অনেক বেশি। ইতালিতে টিউশন ফি কম ও ভর্তির অন্যান্য সুবিধা অনেক বেশি রয়েছে।

ইতালির টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়গুলোর খ্যাতিও বিশ্বজুুড়ে। সরকারের নানারকম শিক্ষাসহায়ক বৃত্তি ও সহযোগিতা অব্যাহত থাকায় প্রবাসীদের জন্য ইতালির বিশ্ববিদ্যালয়গুলো থেকে ডিগ্রি নেয়া নতুন এক সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে। বিজ্ঞানে প্ল্যানিং অ্যান্ড টেকনোলজি, মেকানিক্যাল, টেক্সটাইল ও ফ্যাশন ডিজাইন ইত্যাদি বিষয়ে এবং বাণিজ্যে অ্যাকাউন্টিং, ফাইন্যান্স, ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে এখানে শিক্ষার সুযোগ রয়েছে। শিল্পোন্নত দেশ হিসেবে খ্যাত এদেশে শিল্প বিষয়ে এমবিএ ডিগ্রি অর্জনের সুযোগও রয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য ইউরোপীয় কমিশনের শিক্ষা ও গবেষণা বিষয়ক কার্যক্রম (ERASMUS MUNDXS)-এ যোগাযোগ করা যেতে পারে। প্রতিষ্ঠানটি ইউরোপের সব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করে বৃত্তি প্রদান, স্নাতকোত্তর ও ডক্টরেট ডিগ্রি বিষয়ক শিক্ষা কার্যক্রম আয়োজন করে থাকে। বাংলাদেশের শিক্ষা পদ্ধতিতে সাধারণত দেখা যায়, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রধানত ব্রিটিশ ও আমেরিকান পদ্ধতি অনুসরণ করা হয় যা ইতালিতে হয় না। এজন্য এখানে ভর্তির আগে ইতালিতে বাংলাদেশ দূতাবাস থেকে নম্বরপত্র ও সার্টিফিকেট অনুবাদ করিয়ে সমমান মূল্যায়ন করিয়ে নেয়ার প্রয়োজন হয়।

ইতালিতে সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ ও আসনসংখ্যা অনেক বেশি এবং এখানে পড়াশোনার খরচও সরকার নির্ধারিত। এছাড়া পারিবারিক সদস্য সংখ্যার ভিত্তিতে টিউশন ফি নির্ধারণ করা হয়। এক্ষেত্রে টিউশন ফি এক সেশনে ৮০০ ইউরো থেকে ৩ হাজার ৩০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে এবং টিউশন ফি দুই কিস্তিতে নেয়া হয়। তাছাড়া এখানে ইতালি সরকার বিশেষ বৃত্তি বা স্কলারশিপ দিয়ে থাকে, যা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পারিবারিক আয়, সদস্যসংখ্যা এবং আগের শিক্ষাগত যোগ্যতার ফলাফলের ওপর নির্ভর করে। এই বৃত্তি শিক্ষার্থীদের টিউশন ফি এবং বাসস্থানের খরচ জোগাড় করে দেয়। এছাড়া প্রতিদিন ন্যূনতম এক বেলা খাওয়া ও হাত খরচসহ প্রভৃতি বহন করে সরকার। ইতালির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি তথ্য, ভিসা প্রসেসিং, স্কলারশিপসহ বিভিন্ন বিষয়ে জানার জন্য যোগাযোগ করতে পারেন ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং ঢাকাস্থ ইতালিয়ান দূতাবাসে।
দ্রষ্টব্য এটি শুধুমাত্র প্রকৃত শিক্ষার্থীদের জন্য যারা সত্যিই বিদেশ থেকে বিদেশে পড়াশোনা করতে আগ্রহী। আবেদনকারীরা দৃঢ়ভাবে আমাদের অফিসে :
 সরাসরি যোগাযোগ বা মৌলিক তথ্যের জন্য ফোন 01911878274 এ সরাসরি যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। যদি আপনি আরও যেতে চান তবে পাসপোর্ট সহ আপনার সমস্ত অ্যাকাডেমিক নথির সাথে আমাদের অফিসে যান।

সানরাইজ এডুকেশন কন্সালটেন্টস
ফোন: 01911878২74; 01707272625
ইমেইল: info@sunrise-bd.net
ওয়েবসাইট: www.sunrise-bd.net

No comments:

Post a Comment