Breaking

Monday, November 26, 2018

ইতালিতে উচ্চশিক্ষার জন্য ভিসা অাবেদন পদ্ধতি

ইতালিতে উচ্চশিক্ষার জন্য ভিসা অাবেদন পদ্ধতি
পশ্চিমা সংস্কৃতি ও সভ্যতার সূতিকাগার বলে পরিচিত দক্ষিণ ইউরোপের দেশ ইতালি। নানা ভাস্কর্য আর শৈল্পিক নিদর্শন ছড়িয়ে আছে পুরো ইতালিজুড়ে। ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট সবচেয়ে বেশি সংখ্যায় আছে ইতালিতেই। দেশ হিসেবে খুব বড় নয়, কিন্তু শৈল্পিক নিদর্শন আর প্রাকৃতিক দৃশ্যের বিবেচনায় খুবই সমৃদ্ধ। দু'টি স্বাধীন রাষ্ট্র সান ম্যারিনো এবং ভ্যাটিক্যান সিটিকে ঘিরে রয়েছে ইতালি।

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি-এইট'র একটি সদস্য রাষ্ট্র ইতালি। তাই যারা বিদেশে শুধু উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী তারা ইতালিকে বেছে নিতে পারেন অনায়েসে। তবে ইতালির অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল বা থাকার কোনো ব্যবস্থা নেই। তবে বিশ্ববিদ্যালয়গুলোর একটি হাউজিং অফিস থাকে যেখান থেকে আবাসনের ব্যাপারে প্রয়োজনীয় তথ্য পাওয়া যায়। বড় শহরে অ্যাপার্টমেন্টের ভাড়া তুলনামূলক বেশি যা ৩০০ থেকে ১,০০০ ইউরো পর্যন্ত হতে পারে। তবে বিশ্ববিদ্যালয় শহরগুলোতে স্বল্পমেয়াদে আসবাবপত্র সজ্জিত রুম ভাড়া পাওয়া যায়। এক্ষেত্রে পুরো অ্যাপার্টমেন্ট ভাড়া না নিয়ে একটি রুমও ভাড়া নিতে পারে শিক্ষার্থীরা।

খরচ:
খরচ ইউরোপের অন্যান্য দেশের চেয়ে কম নয়। বরং একটু বেশি। তবে সাংস্কৃতিক প্রাচুর্যের দেশ ইতালির উচ্চশিক্ষার মানের ক্ষেত্রে কোনো ঘাটতি নেই। তাই ইতালিতে পড়াশোনা করতে আগ্রহীদের বৈধ কাগজপত্রসহ পছন্দের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্বস্ত কনসালটেন্সি ফার্মগুলোর সহায়তা নিতে পারেন। মোটকথা টিউশন ফি, থাকা-খাওয়া, যাতায়াত এবং অন্যান্য খরচসহ মাসিক ১ হাজার থেকে দেড় হাজার ইউরো পর্যন্ত খরচ হতে পারে।

পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগ নেই :

ইউরোপীয় ইউনিয়নের শিক্ষার্থীরা ওয়ার্ক পারমিট ছাড়াই কাজ করতে পারে। কিন্তু বাংলাদেশ বা ইউরোপ বহির্ভূত শিক্ষার্থীদের কাজের সুযোগ কম। ওয়ার্ক পারমিট যোগাড় করা বেশ কঠিন। একটি নিয়োগপত্র পুলিশকে দিতে হয়। তা করতে হয় চাকরিদাতাকেই। অনেক ক্ষেত্রে স্টুডেন্ট ভিসায় কাজের অনুমতি দেয়া হয় না। তাই আর্থিকভাবে স্বচ্ছলদেরই ইতালিতে পড়াশোনার জন্য যাওয়া উচিত। কাজ করে টিউশন ফি জোগাড় করে পড়াশোনার সুযোগ নেই বললেই চলে। সেমিস্টার পদ্ধতির শিক্ষায় প্রথম সেমিস্টার শুরু হয় সেপ্টেম্বর/অক্টোবরে আর শেষ হয় জানুয়ারি/ ফেব্রুয়ারিতে। দ্বিতীয় সেমিস্টার শুরু হয় ফেব্রুয়ারিতে আর শেষ জুলাইয়ে।

ভাষা : দেশটির অধিকাংশ মানুষ ইতালিয়ান ভাষায় কথা বলে, অফিসিয়াল ভাষা এটি। তাই বিশেষ করে আন্ডারগ্র্যাজুয়েট স্তরে পড়াশোনার জন্য ইতালিয়ান ভাষা জানা থাকলে ভালো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট ও ঢাকার গ্লোবালে ভাষা শেখা যায়। ইতালি গিয়েও ভাষা শেখা যায়। এ ছাড়া ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য আইইএলটিএস লাগে। মোটামুটি একটা স্কোর থাকতে হয়। ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার বিষয়ে বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে।

দ্রষ্টব্য এটি শুধুমাত্র প্রকৃত শিক্ষার্থীদের জন্য যারা সত্যিই বিদেশ থেকে বিদেশে পড়াশোনা করতে আগ্রহী। আবেদনকারীরা দৃঢ়ভাবে আমাদের অফিসে :
 সরাসরি যোগাযোগ বা মৌলিক তথ্যের জন্য ফোন 01911878274 এ সরাসরি যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। যদি আপনি আরও যেতে চান তবে পাসপোর্ট সহ আপনার সমস্ত অ্যাকাডেমিক নথির সাথে আমাদের অফিসে যান।

সানরাইজ এডুকেশন কন্সালটেন্টস
ফোন: 01911878২74; 01707272625
ইমেইল: info@sunrise-bd.net
ওয়েবসাইট: www.sunrise-bd.net

No comments:

Post a Comment