Breaking

Monday, November 26, 2018

ইতালিতে উচ্চশিক্ষার স্বপ্ন এবং কঠিন বাস্তবতা

ইতালিতে উচ্চশিক্ষার স্বপ্ন এবং কঠিন বাস্তবতা
ইউরোপে পড়ালেখার ইচ্ছা বর্তমানে কম বেশি সবারই আছে। আর ইউকে, সুইডেন, ফিনল্যান্ডে উচ্চ টিউশন আরোপিত হওয়ার ফলে ইতালি খুব দ্রুতই সবার পছন্দের তালিকায় চলে আসে। ইতালি পছন্দ করার অন্যতম একটা কারণ হলো ইতালিতে Developing Countries দের জন্য রিজিওনাল স্কলারশিপ নামের একটা স্কলারশিপ আছে যেটা পাওয়া আসলে বাংলাদেশিদের জন্য কঠিন কিছু ছিলো না। মোটামুটি থাকা, খাওয়া ও পড়াশেনা টা চালিয়ে নেওয়ার মত টাকা পাওয়া যেত। কিন্তু আমরা নিজেরাই নিজেদের সব পথ রুদ্ধ করে দিলাম! জানতে চান কিভাবে করলাম??? তাহলে পড়তে থাকেন…
১। বাংলাদেশ নদীমাতৃক দেশ। এ দেশের সবাই যে সাতারে চ্যাম্পিয়ন হবে সেটাই স্বাভাবিক (তারপরও কিভাবে যেন মাইকেল ফেলপস অলিম্পিকে সোনা জিতে যায়!!)। তাই ,পদ্মার ইলিশের মত ঝাকে ঝাকে বাংলাদেশি সুমুদ্র পথে লিবিয়া থেকে ইতালি যাওয়ার প্লান করে ফেলল। শুধু প্লান না, Statics বলে ২০১৫ এর জানুয়ারী থেকে ২০১৭ এর জুন পর্যন্ত ৯৩০০০ অবৈধ বাংলাদেশী লিবিয়া থেকে সমুদ্র পথে ইতালি গিয়েছে !! ইতালি এবং ইউরোপ বাংলাদেশকে বারংবার সর্তক করেছে, কিন্তু বাংলাদেশ কর্ণপাত করে নাই, ফলাফল যা হওয়ার সেটাই হয়েছে।
এবার আসুন ইতালিতে আবেদন করার প্রক্রিয়া সম্পর্কে একটু আলোকপাত করি…
গত বছরই ( ২০১৬) ইতালি বাংলাদেশীদের জন্য একটা কঠিন ফিল্টার মেশিন বসিয়ে দিয়েছে। যেটা বেশির ভাগ বাংলাদেশি স্টুডেন্টের কাছে এখনো একটা আতংকের নাম ! সেটা হলো IELTS. ইতালিতে এখন ভিসার আবেদন করার জন্যই নুন্যতম IELTS ৬.০ থাকতে হবে, এর কম হলে আপনি আপ্লাই-ই করতে পারবেন না যতই ভার্সিটি থেকে আডমিশন পান না কেন! এই স্টেজ পার হলেও আপনাকে গাটের পয়সা ( পড়েন টাকা! ) খরচ করে একাডেমিক সনদপত্র গুলো IOM থেকে সত্যায়িত করতে হবে যেটা করতে ১২০০০-১৬০০০ টাকা এবং সাথে সমস্ত ডকুমেন্টস যথাক্রমে শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হয়। যদিও শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এই সত্যায়নের কাজ গুলো ফ্রি ফ্রি করে দেয়, কিন্তু চিকুঙ্গুনিয়া না হলে যেমন মানুষ চিকুঙ্গুনিয়ার ব্যাথা উপলব্ধি করতে পারে না ঠিক তেমনি এই দুই মন্ত্রণালায়ে না গেলে এই ফ্রি সত্যায়নের যন্ত্রণা অনুভব করা যায় না। ও ভালো কথা, একই সাথে এই ডকুমেন্টস গুলো ইতালিয়ান ভাষায় ট্রান্সলেট করতে হবে। ট্রান্সলেশন শুধুমাত্র Embassy Authorized ২ টা ট্রান্সলেটরের কাছ থেকে করতে পারবেন। নিজের টাকায় ট্রান্সলেশন করবেন কিন্তু এদের “ব্যবহার” এতই মধুর যে, এই মধু হমজ করতে আপনার অনেক দিন সময় লাগতে পারে! এত্গুলো স্টেজ পার হলেই কেবলমাত্র আপনি DOV এর জন্য আবেদন করতে পারবেন ( সাথে অবশ্যই অফার লেটার থাকতে হবে কিন্তু) । DOV হলো Declaration of Value Certificate, সহজ বাংলায় আপনি যে ইতালিতে পড়ার যোগ্য তার সমক্ষতার একটা সার্টিফিকেট যেটা ইতালিয়ান এম্বাসি আপনাকে দিবে। আপনি যদি এই Certificate না পান, তাহলে আপনার খেল এইখানেই খতম!!! আর যদি পান, তাহলে ভিসার জন্য আবেদন করতে পারবেন। ধরে নিলাম আপনি DOV পেয়ে গেছেন এবং ভিসার জন্য আবেদন করবেন। উল্লেখ্য, এখানে DOV এর সাথে Pre-Enrollment নামক একটা স্টেজ আছে যেটা একই সাথে আপ্লাই করতে হয়। এম্বাসি একই সাথে DOV এবং Pre-Enrollment কমপ্লিট করিয়ে দেয়।
যেহুতু আপনি DOV পেয়ে গেছেন এবং ভিসার জন্য আবেদন করবেন সেহুতু আপনাকে প্রথমেই যে জিনিসটা সব থেকে বেশি ভোগান্তি দিবে, সেটা হলে হেলথ ইন্সুরেন্স। সবম্ভত, পৃথিবীর কেউই আপনাকে সঠিকভাবে বলতে পারবে না কত দিন এর হেলথ ইন্সুরেন্স আপনার লাগবে। কেউ ১ মাস, কেউ ৩ মাস এবং অনেকেই ১ বছরের হেলথ ইন্সুরেন্স করে থাকে। ১ বছরের হেলথ ইন্সুরেন্স করতে ২৫০০০-২৮০০০ টাকার মত লাগে। মজার ব্যাপার হলো, আপনার যদি ভিসা হয়ও ইতালি গিয়ে আপনার এই ১ বছরের হেলথ ইন্সুরেন্স কোন কাজেই আসবে না, সেখানে গিয়ে আবার নতুন করে হেলথ ইন্সুরেন্স করতে হবে।
Pre-Enrollment, DOV এই স্টেজ দুইটা যদিও ইতালিয়ান এম্বাসি করে কিন্তু এম্বাসিতে আপনার যাওয়ার দরকার পড়বে না। এম্বাসি এই কাজগুলো VFS Global নামক একটা থার্ড পার্টি দিয়ে করায়। ভাবছেন যাক বাঁচা গেল, এম্বাসিতে যাওয়ার ভোগান্তি করা লাগবে না, তাই না???
এবার আসা যাক VFS Global সম্পর্কে, VFS Global হলো এমন একটা সংস্থা যেখানে মানুষের মত ২ টা হাত, ২ টা পা, ২ টা চোখ এবং সর্বপরী অবিকল মানুষের মত দেখতে কিছু প্রানী বসে থাকে। তাদের চলা ফেরা, কথাবার্তা এবং কাজ কর্মে আপনি বাঘের খাঁচার মধ্যে ঢুকতে রাজি হতে পারেন, কিন্তু VFS এ যেতে চাইবেন না। VFS এ যে কি জিনিস এটা বলে বোঝানো যাবে না, শুধুমাত্র গেলেই অনুধাবন করা যাবে। নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি, আজ পর্যন্ত যতজন VFS গিয়েছে গালি ছাড়া অন্য কিছু দেয় নাই, শুধুমাত্র ওদের স্বভাবের কারণে ।
গত পর্বে আমরা VFS পর্যন্ত গিয়েছিলাম। আসলে VFS নিয়ে আমার রাগ খুব বেশি একটা ছিলো না, কিন্তু কেউ যদি নিজের কাজ সম্পর্কে নিজেই না জানে তারপর যদি সবজান্তার ভাব ধরে বসে থাকে, তাহলে অবশ্যই মেজাজ ধরে রাখা মুস্কিল। সে যাইহোক, আমরা আবার ভিসা আপ্লিকেশনে ফিরে যাই, ইতালিতে ভিসার আবেদন করতে হয় এম্বাসি প্রদত্ত চেকলিষ্ট অনুযায়ী ( ছবি দেখুন)।
যেখানে যেখানে টাকা পয়সা বেশী লাগে আমি শুধু সেই পয়েন্ট গুলো তুলে ধরার চেষ্টা করছি। চেকলিষ্ট অনুযায়ী,
৭ নাম্বারঃ Copy of IOM verified documents- এইটা করতে ১২০০০-১৬০০০ টাকা লাগে। ঢাকা বোর্ড এবং ঢাকার ভিতরের বিশ্ববিদ্যালয় হলে কম লাগে।
৮ নাম্বারঃ Copy of legalized documents- এইটাই মুলত ইতালিয়ান ভাষায় ট্রান্সলেশন। এইটা করতে ১৫০০-২০০০ টাকা লাগে , সময় ১ মাসের মত।
৯ নম্বারঃ Forwarding letter from sponsor/ Sponsor Declaration- এইটা একজন উকিল কে দিয়ে করাতে হয় ৩০০ টাকার স্ট্যাম্পে। ৬০০ টাকার মত লাগে।
১০ নাম্বারঃ Air ticket booking copy- Airlines/ Travel Agency তে পরিচিত থাকলে ফ্রি করা যায়। না হলে ৫০০-১০০০ টাকা খরচ হয়।
১২ নাম্বারঃ Bank statement- ২৫০-৫০০ টাকা Bank statement। অনেক ব্যাংক নাকি ফ্রি দেয় কিন্তু কোন কোন ব্যাংক ফ্রি দেয় আমার জানা নেই।
১৩ নাম্বারঃ Student File- ব্যাঙ্কভেদে ৩৫০০-৬০০০ টাকা। ( EBL এ চার্জ সব ক্ষেত্রেই বেশি, Commercial Bank of Ceylon চার্জ নাকি কম কিন্তু সার্ভিস ভালো)
এছাড়াও Sponsor এর একাউন্ট এবং স্টুডেন্টের নিজের একাউন্টে ৮-১০ লাখ টাকা দেখাতে হয়।
** ভিসা আবেদন ফি – ৬৬০৫ টাকা (৬৬০৬ টাকাও হতে পারে)
** DOV এর সময় ৯২৫ টাকা লাগে।
চেকলিস্টে নাই কিন্তু লাগবে সেটা হলো হেলথ ইন্সুরেন্স। যেটার ব্যাপারে গত পর্বেই বলেছি। তাই আর নতুন করে কিছু বলছি না। আমার হিসাবটা একদম সলিড হিসাব। প্রতিটি কাজই আমি নিজে সশরীরে থেকে করেছি। তাই আমার খরচের থেকে আপনাদের কম খরচ হওয়ার সুযোগ খুবিই কম। এত গুলো কঠিন ধাপ পেরিয়ে আপনি ভিসার জন্য আবেদন করবেন এবং একটুর স্বস্তির নিঃশ্বাস নিতে চাইবেন তো? কারন খাটনিতে আর কম হবে না। ৬-৭ মাসেরও বেশি সময়ের প্ররিশ্রমের ফল পাবেন। তাই ফল দিতে ইতালিয়ান এম্বাসিও কার্পন্য করবে না, মাত্র ৩ দিনের মধ্যেই আপনার পাসপোর্টে রিজেক্ট সিলসহ রিজেকশন লেটার হাতে ধরিয়ে দিতে পারে। বিশ্বাস হচ্ছে না??
আমি যেদিন পাসপোর্ট আনতে যায় আমার সামনের ছেলেকে ২ দিনে রিজেক্ট করেছে!! তাহলে এইবার আবেদনকৃত আরো কিছু প্রোফাইল বর্ণনা দেই যারা ২০১৭-১৮ সালে রিজেক্টেড হয়েছে , আপনার প্রোফাইল যদি তাদের থেকেও ভালো হয় তাহলে বলব আপনি ইতালিতে এপ্লাই করেন !!
ফেসবুকে আমাদের একটা সাব গ্রুপ ছিলো যারা বিভিন্ন গ্রুপ থেকে আড হয়েছিল। আমরা সবাই-ই DOV পেয়ে ভিসার জন্য আবেদন করেছিলাম।
১। একজনের Double A+, IELTS-7.0 বাবার মান্থলি ইনকাম ১.৫ লাক্ষের উপর। ফলাফল- রিজেক্টেড !
২।নামকরা পাব্লিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। যেহুতু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তাহলে CGPA এবং একাডেমিক ফলাফল সহজেই অনুধাবন করতে পারতেছেন নিশ্চয়, তাকে “ Migratory Risks” দেখিয়ে রিজেক্টেড !
৩। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট, IELTS-6.5, Offer letter From Ranked one Italian University. “Migratory Risks” দেখিয়ে রিজেক্টেড!
৪। আরো একজন Double Golden A+, IELTS-7.5, ফলাফল- রিজেক্টেড!
৫। আমার জানামতে, একজন ছিলেন ইতালিতে আবেদন করা এইবছরে সব থেকে হাই প্রফাইলধারী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, IELTS-7.5 ,ইরাসমাস মুন্ডুস স্কলারশিপ হোল্ডার তাকে “ Migratory Risks” দেখিয়ে ২ বার রিজেক্টেড ( ঠিকই পড়েছেন ২ বার রিজেক্টেড)। আরেকটা ব্যাপার হচ্ছে, প্রায় সব গ্রুপেই এইটা প্রচার হয়ে গেছে এইবার ইতালি একজন ইরাসমাস মুন্ডুস স্কলারশিপ হোল্ডার রিজেক্ট করেছে কিন্তু আমি সেই গুটি কয়েক মানুষের মধ্যে একজন, যে উনাকে চেনে এবং উনার সাথে অসংখ্যবার কথা হয়েছে, তাই এইটা ভুল ইনফো হওয়ার কোন সুযোগই নেই।
এইবার নিজের সম্পর্কেই কিছু বলি, আপনারাই আমাকে জিজ্ঞাসা করবেন ইতালি সম্পর্কে এত নেতিবাচক কথা বলার পরও আমি নিজে কেন আপ্লাই করলাম? এই প্রশ্নের উত্তর হলো, আমি বাংলাদেশের বেশ কিছু পাব্লিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছিলাম ( Undergraduate এর সময়) কিন্তু সাব্জেক্ট মনপুত না হওয়ায় আমি অপেক্ষাকৃত নতুন পাব্লিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই এবং পুরাতন বিশ্ববিদ্যালয়ে পড়ার “খায়েশ” আমার এখনো যায় নাই। আমার নরওয়ে থেকে অফার লেটার আসার পর নরওয়ের জন্যই পেপার প্রস্তুতি করছিলাম কিন্তু একটা ইমেইল দেখে চমকে যাই যেটা ইতালির “ University of Bologna” এর অফার লেটার ছিলো। ইতালির সব থেকে বিখ্যাত এবং ইউরোপের সবথেকে প্রাচীন বিশ্ববিদ্যালয় !! সত্যি কথা বলতে আমি বিশ্ববিদ্যালয়ের প্রেমে পড়ে যায়। যেহুতু প্রাচীন বিশ্ববিদ্যালয় পড়ার ইচ্ছা ছিলো তাই University of Bologna জন্যই ভিসার আবেদন করি। মানে হলো, আমি দেশ নয় ভার্সিটিকেই প্রাধান্য দিয়েছিলাম। এবং আমার Sponsorshipও প্রয়োজনের তুলনায় অনেক স্ট্রং ছিলো, এবং আমার প্রতিটা পেপারস লিগাল ছিলো, তাই ভিসা নিয়েও কোন দুঃচিন্তা ছিলো না । কিন্তু ফলাফল- রিজেক্টেড !!
সর্বশেষ, আমরা যে ২০ জন আবেদন করেছিলাম সবাই রিজেক্টেড ২০১৭-১৮ সালের জন্য । এই ২০ জনের মধ্যে ইতালির বিশ্ববিদ্যালয় র্যাঙ্কিং অনুযায়ি প্রথম ৩ বিশ্ববিদ্যালয়ের অফার লেটার ছিল বেশ কয়েক জনের কিন্তু সবাই রিজেক্টেড। আমরা সাড়াশি অভিযান চালিয়ে ছিলাম এইটা দেখার জন্য কেঊ ভিসা পাই কিনা, কিন্তু দুঃখের বিষয় একজনকেই পাই না যে বাংলাদেশ থেকে ভিসা পেয়েছে।
এবার খোদ ইতালিয়ান এম্বাসির খামখেয়ালিপনার একটু বর্ণনা দেইঃ
ছবিতে বক্স করে দেওয়া ডেটটা খেয়াল করুন । ইতালিয়ান এম্বাসি বাংলাদেশি স্টুডেন্টদের কে ডকুমেন্টস সাবমিট করতে বলছে ২০১৬ সালে কিন্তু এই সার্কুলার পাব্লিশই হয়েছে এপ্রিল, ২০১৭ তে !!! ব্যাপারটা নিশ্চয় বুঝতে পেরেছেন? ইতালিয়ান এম্বাসি গত বছরের পিডিএফ টাই আপলোড করে দিয়েছে, নুন্যতম এডিট করার প্রয়োজন মনে করে নি। আমি ভিসা আপ্লিকেশন জমা দেই ৩ আগষ্ট ,২০১৭ তে আর University of Bologna আমাকে ১২ আগষ্ট ইমেইল করে জানায় ইতালিয়ান এম্বাসি আমার Pre-enrollment কমপ্লিট করার জন্য বিশ্ববিদ্যালয়ে পেপারস সেন্ড করেছে। আরে ভাই, ভিসায় যদি না দিবি তাহলে এই গুলো করার দরকার কি??? দ্বিতীয়ত, আমার রিজেকশন লেটারে লেখা ছিলো আমার মানি ট্রান্সফার ট্রেসেবল না। কিন্তু আমি মানি ট্রান্সফারের সব কাগজ জমা দিয়েছিলাম এবং ওই দিনই ব্যাঙ্কে গিয়ে খোজ নিয়ে জানতে পারি ওরা ব্যাঙ্কে কোন ভেরিফিকেশনই করে নাই !!
এবার আরো একটা মজার গল্প বলি, এই মুর্হুতে পৃথিবীর সব থেকে ক্ষমতাধর এম্বাসি হলো ইতালিয়ান এম্বাসি ,বাংলাদেশ! কি বিশ্বাস করলেন না, তাই তো?? ইতালিয়ান এম্বাসি ছেলেকে মেয়ে এবং মেয়ে কে ছেলে , এবং বাপকে ভাইও বানিয়ে দিতে পারে। পৃথিবীর আর কেউ পারবে, বলতে পারেন?? এইবার উদাহরণসহ বুঝিয়ে দেই,আমার এক ফ্রেন্ড আবেদন করেছিল যার স্পন্সর ছিল তার বাবা। কিন্তু এম্বাসি তার রিজেকশন লেটারে লিখেছে “ আপনার “ভাইয়ের” যথেষ্ট পরিমান আর্থিক সামর্থ নাই” দেখলেন কিভাবে বাপকে ভাই বানিয়ে দিল !!এই রকম আরও উদাহরণ আছে কিন্তু লেখাকে আর দীর্ঘায়িত করতে চাই না বলে বললাম না।

দ্রষ্টব্য এটি শুধুমাত্র প্রকৃত শিক্ষার্থীদের জন্য যারা সত্যিই বিদেশ থেকে বিদেশে পড়াশোনা করতে আগ্রহী। আবেদনকারীরা দৃঢ়ভাবে আমাদের অফিসে :
 সরাসরি যোগাযোগ বা মৌলিক তথ্যের জন্য ফোন 01911878274 এ সরাসরি যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। যদি আপনি আরও যেতে চান তবে পাসপোর্ট সহ আপনার সমস্ত অ্যাকাডেমিক নথির সাথে আমাদের অফিসে যান।

সানরাইজ এডুকেশন কন্সালটেন্টস
ফোন: 01911878২74; 01707272625
ইমেইল: info@sunrise-bd.net
ওয়েবসাইট: www.sunrise-bd.net

1 comment:

  1. Dhaka-Delhi-Dhaka non-stop flights are accessible consistently now. Vistara and Biman Bangladesh Airlines are working 2 and 3 trips on the course separately.
    These are direct flights that withdraw from Dhaka and show up in Delhi in 2 hours and 30 minutes. The Dhaka to Delhi ticket costs on the 2 airlines are nearly lower than some other airlines on the course.
    Book non-stop departures from Dhaka to Delhi with Buy Air Ticket Ltd and book the best arrangement.

    Southwest Airlines Book a Flight
    International Airfare Deals
    Dubai Expo 2020 Tickets Online Booking
    Dhaka to Cairo Flights - Egyptair Price & Tour Packages

    ReplyDelete